আজ ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৮ই মে, ২০২৪ ইং

আন্তর্জাতিক জাদুঘর দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত

জাবি প্রতিনিধি:

আন্তর্জাতিক জাদুঘর দিবস উপলক্ষে ‘বিক্রমপুরী বৌদ্ধ বিহার উন্মুক্ত প্রত্নস্থান জাদুঘর: ঐতিহ্য জনগণের দোড়গোড়ায় এবং ঐতিহ্য সংরক্ষণ ও প্রদর্শনে একটি টেকসই উদ্যোগ’ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

রবিবার (৪ জুন) ঢাকার শাহবাগের জাতীয় জাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তনে ইন্টারন্যাশনাল কাউন্সিল অব মিউজিয়াম এবং বাংলাদেশ জাতীয় জাদুঘরের যৌথ উদ্যোগে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংস্কৃতি মন্ত্রনালয় বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটি সভাপতি ও সংসদ সদস্য সিমিন হোসেন রিমি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মশিউর রহমান।

আলোচনা সভায় সভাপতিত্ব করেন বাংলাদেশ জাতীয় জাদুঘরের ডিরেক্টর জেনারেল মোহাম্মদ কামরুজ্জামান এবং স্বাগত বক্তব্য রাখেন অধ্যাপক ড. সুফি মোস্তাফিজুর রহমান।

এছাড়া বক্তব্য দেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রত্নতত্ত্ব বিভাগের সহযোগী অধ্যাপক শিকদার মোহাম্মদ জুলকারনাইন এবং ধন্যবাদ বক্তব্য পাঠ করেন ইন্টারন্যাশনাল কাউন্সিল অব মিউজিয়ামের ভাইস চেয়ারপারসন নুর এ নাসরীন।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রত্নতত্ব বিভাগের ৪৭-৫১ ব্যাচ পর্যন্ত শিক্ষার্থীরা বিদ্যায়তনিক জ্ঞান অর্জনের অংশ হিসেবে এই আলোচনা সভায় উপস্থিত ছিলেন।

এই আলোচনা সভায় বিক্রমপুরী বৌদ্ধ বিহার উন্মুক্ত প্রত্নস্থান জাদুঘর: ঐতিহ্য জনগণের দোড়গোড়ায় এবং ঐতিহ্য সংরক্ষণ ও প্রদর্শনে একটি টেকসই উদ্যোগ বিষয়ে প্রামাণ্য আলোচনা হয়। একই সাথে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে প্রত্নতত্ব বিভাগের শিক্ষার্থীদের জাদুঘরের নিয়োগে আরো বেশী সম্পৃক্তকরণের দাবি জানানো হয়। এ ক্ষেত্রে যেন শিক্ষার্থীদের যোগ্যতার বিষয়ে কোন সন্দেহের অবকাশ না থাকে সেজন্য বিভাগের পক্ষ থেকে সংসদ সদস্য এবং সংস্কৃতি মন্ত্রনালয় বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারম্যান সিমিন হোসেন রিমিকে বিভাগের সিলেবাস হস্তান্তর করা হয়। সিমিন হোসেন রিমি উত্থাপিত দাবি বাস্তবায়নের আশ্বাস দেন।

আলোচনা সভা শেষে একটি মনোজ্ঞ সাংস্কৃতিক সন্ধ্যার আয়োজন করা হয়। যাতে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী এবং বাংলাদেশ জাতীয় জাদুঘরের কর্মকর্তারা অংশ নেন।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ